সবগুলো আর্টিকল দেখতে ক্লিক করো

তোমার প্রথম পিরিয়ড

জুলাই 9, 2023

শরীরের কিছু অবস্থাভেদে ১২ বছর বয়সের কিছু আগে কিংবা পরে মেয়েদের পিরিয়ড শুরু হয়, যেটা একটা নিয়মিত শারীরিক প্রক্রিয়া। বাংলাদেশে এটাকে ‘রক্তস্রাব’ বা ‘মাসিক’ও বলা হয়ে থাকে। বেশিরভাগ মেয়ের ক্ষেত্রেই ১৬ থেকে ১৮ বছর বয়সের মধ্যে পিরিয়ড নিয়মিত হয়ে যেতে দেখা যায়। কিন্তু আমাদের দেশে অনেক সময়েই সংস্কার এবং নানান জড়তার কারণে মেয়েটিকে আগে থেকে পিরিয়ডের বিষয়ে জানানো হয় না। ফলে হঠাৎ একদিন নিজের যোনিপথ দিয়ে রক্তপাত দেখে ভয় পেয়ে যাওয়াটা তোমার পক্ষে যথেষ্ট স্বাভাবিক। এজন্যেও, প্রকৃতপক্ষে জীবনে প্রথম পিরিয়ড আসার আগেই পিরিয়ড সম্পর্কে ভালোভাবে জানাটা তোমার জন্য দরকারি।

পিরিয়ড নিয়ে নানান প্রশ্ন মনে আসতে পারে। এই সময়টায় স্বাভাবিকভাবে তোমাকে সবচেয়ে বেশি সাহায্য করতে পারে তোমার পরিবার। প্রথম পিরিয়ডের যাত্রাটা যেন নিজেকে লুকিয়ে রাখার কষ্টে পার করতে না হয়, সেজন্য পরিবারের খেয়াল ও মনোযোগ বেশ কার্যকর সহযোগিতার ভূমিকা রাখতে পারে। আর, ‘মোনালিসা’ও তাই তোমাকে জানাচ্ছে পিরিয়ড-এর আগাগোড়া সব।

প্রথম পিরিয়ড শুরুর আগে তোমার শরীরে কেমন স্থায়ী পরিবর্তন দেখা দিতে পারে?

দেখ তো, তোমার মধ্যে কি এই পরিবর্তনগুলো আসছে?

  • দুই পায়ের মাঝের যুক্ত অংশে চুলের (pubic hair) বিকাশ
  • পায়ে ঘন চুল এবং বাহুর নিচে (বগলের এলাকায়) দৃশ্যমান চুল গজানো
  • মুখের ত্বকে এবং শরীরের বিভিন্ন স্থানে ব্রণ ওঠা
  • স্তনের আকার বৃদ্ধি
  • শরীরের কিছু অংশের আকারে পরিবর্তন, যেমন নিতম্ব আর উরুর আকার বৃদ্ধি পাওয়া

তোমার বড় হওয়ার সময়কার এই পরিবর্তনগুলোর মানে হচ্ছে যে-কোনো সময়ে আসতে পারে তোমার প্রথম পিরিয়ড।

পিরিয়ডের সময়টায় নিজের যত্ন

প্রত্যেক পিরিয়ড শুরুর আগে কী কী লক্ষণ দেখা দিতে পারে?

— পেটে, পিঠে বা পায়ে ব্যথা

— পেট ফাঁপা অনুভব (পেট ভরা ভাব কিংবা ফুলে গেছে মনে হওয়া)

— স্তনে ব্যথা বা কালশিটে ভাব

— হঠাৎ ব্রণ ওঠা

— সহজেই আর ঘন ঘন মেজাজের পরিবর্তন (ছোটখাটো বিষয়ে হঠাৎ করে রেগে যাওয়া কিংবা মন খারাপ লাগা)

— ক্লান্তির অনুভূতি

প্রথম পিরিয়ড শেষে তোমার মধ্যে কী পরিবর্তন আসবে?

প্রথম পিরিয়ডের পরপরই প্রত্যেক মাসে নিয়ম মেনে একইভাবে পিরিয়ড না-ও হতে পারে৷ তবে ২-৩ বছরে স্বাভাবিকভাবে প্রতি ৪-৫ সপ্তাহে একবার পিরিয়ডের রুটিন ঠিক হয়ে যাওয়ার কথা।

পিরিয়ডের অধ্যায় জীবনে শুরু হয়ে গেলে, শারীরিক ও মানসিক দুইদিক থেকেই নানান পরিবর্তনের মধ্য দিয়ে যেতে থাকার পাশাপাশি কারো কারো রক্তপাতের প্রবাহ একটু ভারী হয়। স্যানিটারি ন্যাপকিন ব্যবহারে খুব অভ্যস্ত না হওয়ায় অথবা ঠিক ন্যাপকিন ব্যবহার না করার কারণে মাঝেমধ্যে রক্ত লিক করাটাও অনেকের ক্ষেত্রেই স্বাভাবিক। অনেকেরই বমি বমি ভাব, ক্ষুধা কমে যাওয়া এবং তলপেটে-কোমরে-পায়ে অবশ ভাব কিংবা ব্যথা অনুভব হওয়ার মতো সমস্যাগুলোও দেখা দেয় কমবেশি। সেজন্যেই, আগে জানা না থাকলে এই অন্যরকম সময়গুলোর জন্য নিজেকে তৈরি রাখাটা যে-কারো জন্য কঠিন হতেই পারে।

পিরিয়ডের মতো বিষয় নিয়ে কথা বলতে তোমার বাবা-মা’র মাঝে কিছুটা অস্বস্তিবোধ থাকতে পারে। তবে তোমার নিজের-সহ পরিবারের সবারই এটা বোঝা প্রয়োজন যে পিরিয়ডের বিষয়টা লজ্জাজনক বা ভীতিকর কোনো অসুখ না, বরং এই পরিবর্তনগুলোর প্রতি একটু মনোযোগী হয়ে বুঝে নিলে স্বাস্থ্য ও শরীর সম্পর্কে সঠিক সিদ্ধান্তগুলো নেওয়া সহজ হয়ে ওঠে। তাই, একটা নির্দিষ্ট বয়সে পৌঁছানোর পর পিরিয়ড সম্পর্কে মা-বাবা-সহ পরিবারের নির্ভরযোগ্য আপন মানুষদের মধ্যে এ-বিষয়ে কথা হওয়া ভালো।

অভিভাবকেরা কীভাবে ব্যাপারটি সামাল দিবেন?

  • বাড়ির মেয়েদেরকে এই কথাগুলো জানিয়ে রাখুন, সম্ভব হলে প্রথম পিরিয়ড আসার আগেই।
  • আপনার মেয়ের প্রথম পিরিয়ডটি স্বাভাবিকভাবে নিয়ে আনন্দের সাথে উদযাপন করুন।
  • মেয়ের পাশে থাকুন, তার কিছু বলার থাকলে শুনুন। জেনে নিন তার কী ধরনের সমস্যা হচ্ছে, সেই অনুযায়ী তাকে সর্বোচ্চ সহযোগিতা দেওয়ার চেষ্টা করুন।
  • প্রথম পিরিয়ড শুরু হলে তাকে নিয়ে একজন সুদক্ষ স্ত্রী-রোগ বিশেষজ্ঞের কাছে নিয়ে কথা বলে বুঝে নিন, বয়স আর শরীরের অন্যান্য বৈশিষ্ট্য অনুযায়ী তার পিরিয়ড হওয়া এবং রক্তের প্রবাহের মাত্রা-সহ সব লক্ষণ স্বাভাবিক আছে কি না।
  • তার সাথে উষ্ণ ও মমতাপূর্ণ আচরণ করুন, এবং তার জন্য আশ্বাস ও ভরসার জায়গাটা যতটা সম্ভব বজায় রাখুন।
  • এ-সময়ে স্বভাবতই অনেক রকম শারীরিক ও মানসিক জটিলতার সৃষ্টি হতে পারে, সুতরাং কখনই আপনার কোনো মন্তব্যে বা আচরণে মেয়ের মনে যেন নিজেকে নিয়ে অকারণ সংশয় কিংবা পিরিয়ডের প্রতি অপ্রয়োজনীয় ভীতির সৃষ্টি না হয় সেটাও খেয়াল রাখুন।
  • শারীরিক সুস্থতার ইতিবাচক দিকগুলোকে তার সামনে যতটা সম্ভব গুরুত্বের সাথে তুলে ধরার চেষ্টা করুন।

পিরিয়ডের সময় কেন তলপেটে ব্যথা হয়?

পিরিয়ড চলার সময়ে জরায়ুর আস্তরণ ‘প্রোস্টাগ্ল্যান্ডিন’ (prostaglandin) নামে একটি হরমোন তৈরি করে থাকে, যার কারণে তোমার জরায়ু সংকুচিত হতে থাকে। পিরিয়ডে পেটব্যথা হওয়ার এটিই মূল কারণ। বিশেষ করে প্রথম পিরিয়ডের সময়ে তোমার ব্যথা অতিরিক্ত হলে তার অর্থ হচ্ছে তোমার শরীরে প্রোস্টাগ্ল্যান্ডিন বেশি পরিমাণে তৈরি হচ্ছে অথবা তোমার ওপর এই হরমোনটির প্রভাবের সংবেদনশীলতা একটু বেশি।

পিরিয়ডের সময়কার পেটের cramp বা ব্যথাটার একটা নাম হচ্ছে primary dysmenorrhea. বেশিরভাগ মেয়েরই এই ব্যথা কমবেশি হয়ে থাকে। এটি প্রথম পিরিয়ডের সময় শুরু হলেও বয়স বাড়ার সাথে সাথে কমে যেতে পারে।

আরেকটা ধরনের ব্যথা হচ্ছে secondary dysmenorrhea, যেটা সরাসরি পিরিয়ডের কারণে না হয়ে বরং অন্য শারীরিক সমস্যা থেকে সৃষ্টি হওয়া cramp. এই ব্যথাটা একটু বেশি হয়ে থাকে, এবং ব্যথার ধরনটাও বেশ অন্যরকম। ব্যথার কারণগুলো এক্ষেত্রে নানান রকমের হতে পারে। 

  • তোমার শরীরের ভিতরের যে কোষগুলো জরায়ুর আস্তরণের (endometrium) কাজ করে সেগুলো মাঝে মাঝে পেটের গহ্বরের অন্যান্য অংশে পাওয়া যায় (যেই অবস্থাটিকে বলে endometriosis) কিংবা জরায়ু-প্রাচীরের পেশির টিস্যুতে বৃদ্ধি পায় (যেই অবস্থাটির নাম adenomyosis)। এরকম হলে পিরিয়ড শুরু হওয়ার ১ বা ২ দিন আগে ব্যথা শুরু হতে পারে এবং পরবর্তীতে সেই ব্যথা পিরিয়ডের পুরো সময়টা জুড়ে চলতে পারে।
  • শ্রোণী বা pelvis এলাকায় কোনো অস্বাভাবিক বৃদ্ধি— যেমন:  ডিম্বাশয়ের সিস্ট (cyst), cervical বা জরায়ুর polyp এবং fibroid.
  • প্রজনন অঙ্গে ব্যাকটেরিয়ার সংক্রমণও ঘটে থাকতে পারে, যার কারণে প্রথম পিরিয়ডের সময় পেটে অন্যান্য সময়ের থেকে বেশি ব্যথা হওয়া সম্ভব।
  • জরায়ুর ভিতরে কোনো অস্থায়ী দীর্ঘমেয়াদি জন্মনিয়ন্ত্রণ উপকরণ (intrauterine device) ব্যবহার করার কারণেও প্রথম কয়েক মাস পিরিয়ডের সময়ে বেশি ব্যথা করতে পারে। যদি এই ধরনের অতিরিক্ত পিরিয়ড ক্র্যাম্প চলতেই থাকে বা সময়ের সাথে সাথে আরো খারাপ দিকে যায়, তবে অবশ্যই ভালো কোনো ডাক্তারের সাথে কথা বলতে হবে।
  • শারীরিক গঠনে কোনো জন্মগত সমস্যা থেকে থাকতে পারে। জরায়ুর নিচের যেই অংশ যোনিপথ খুলে রক্ত বের হয়ে যেতে সহায়তা করে, সেটা আকারে ছোট হওয়া এর মধ্যে অন্যতম।
  • এছাড়াও, কিছু মেডিক্যাল পদ্ধতি ব্যবহারের পরে পিরিয়ডের ব্যথা দেখা দিতে পারে। যেমন: cautery, cryotherapy, conization, radiation, endometrial biopsy.

সঠিক স্যানিটারি প্যাড বাছাই করবে কীভাবে?

পিরিয়ডের সময় সবচেয়ে বেশি প্রয়োজন তোমার জন্য উপযুক্ত স্যানিটারি প্যাড, যা এদিক-ওদিক কিংবা পাশ দিয়ে রক্তের বেরিয়ে যাওয়া বা লিকেজ (leakage) ছাড়াই পিরিয়ডের রক্ত ধরে রাখতে বা শোষণ (absorb) করে নিতে পারবে। এছাড়াও, নিশ্চিত করতে হবে প্যাডটা যেন আরামদায়ক হয় এবং যোনিতে চুলকানি বা জ্বালা সৃষ্টি করার মতো কোনো প্রকার সংক্রমণ (vaginal infection) না ঘটায়। 

স্যানিটারি প্যাড বাছাই করার সময় তিনটি গুরুত্বপূর্ণ বিষয় খেয়াল রাখা দরকার:

১. ভালো শোষণক্ষমতা

একটা ভালো স্যানিটারি প্যাড অল্প সময়ের মধ্যে ভালো পরিমাণে রক্ত ​​শোষণ করতে পারে। শোষিত রক্ত যখন প্যাডের মধ্যের অংশেই আটকে দিতে পারে, তখন প্যাডে কোনোরকম চাপ পড়ার ঘটনায় (যেমন, বসার সময়) পাশ দিয়ে পিছনে ছড়িয়ে যাওয়ার (back flow) সম্ভাবনাও কমে। রক্ত ঠিকভাবে কেন্দ্রভাগে শোষিত হয়েছে কিনা, তা বুঝবার একটি উপায় হলো প্যাডের উপরের রক্তের রং খেয়াল করা। উজ্জ্বল বা তাজা রক্তের রং দেখলে বুঝতে হবে প্যাডটির শোষণক্ষমতা কম, যা back flow আটকাতে পারবে না। তাই, এর থেকে হতে পারে লিকেজ। কিন্তু রংটি যদি হালকা লাল বা আবছা লাল হয়, তাহলে এর অর্থ হলো রক্ত ​​কার্যকরভাবে শোষিত হয়েছে। 

২. প্যাডের দৈর্ঘ্য

পিরিয়ডের শুরুতে সাধারণত রক্তপাত বেশি হয়, তাই সেই রক্তকে দ্রুত ও কার্যকরভাবে শোষণ করতে পারে এমন একটি প্যাড বেছে নেওয়া দরকার হয়।

সময়ের হিসেবে রক্তের প্রবাহ অনুযায়ী স্যানিটারি প্যাডগুলোকে day এবং night ক্যাটেগোরিতে ভাগ করা হয়। ডে প্যাডগুলোর দৈর্ঘ্য ছোট (১৭০ মিঃমিঃ থেকে ২৫০ মিঃমিঃ পর্যন্ত) হয়ে থাকে এবং নাইট প্যাডগুলোর দৈর্ঘ্য হয় ৩৫০ মিঃমিঃ বা তার বেশি। মান ঠিক রেখে প্যাড যত লম্বা হয়, স্বাভাবিকভাবে তত বেশি রক্ত শোষণ করতে পারে। শুয়ে থাকার সময় পিছনের লিকেজ কার্যকরভাবে আটকানোর জন্য ভালো নাইট প্যাডে চওড়া hip guard থাকে।

৩. উপাদানগত আরাম

স্যানিটারি ন্যাপকিন তুলা, cotton বা net জাতীয় উপাদান দিয়ে তৈরি হয়ে থাকে। প্রত্যেকের ত্বক আলাদা, তাই এভাবে নির্দিষ্ট উপকরণের সাথে আরামের মাত্রাও আলাদা। কারো হয়তো নরম তুলার প্যাড পছন্দ, আবার কারো নেটের top layer পছন্দ হতে পারে। কিন্তু উপাদানের ধরন বাতাস চলাচলকে প্রভাবিত করে।

যেই দিনগুলোতে রক্তপাত কম থাকে, তখন যোনিতে আর্দ্রতা বা ভেজা ভাবের মাত্রাও কম থাকে। কিন্তু উপাদান হিসেবে কোমল না হলে স্যানিটারি প্যাডের সাথে ত্বকের ক্রমাগত ঘষা লাগায় ত্বক লাল হয়ে যেতে দেখা যায়। একটি সাধারণ ভুল ধারণা হলো— পিরিয়ডের সময়ে যোনি ও আশপাশের অঞ্চলে (pubic area) ফুসকুড়ি বা rash হবেই। কিন্তু নরম ও আরামদায়ক স্যানিটারি প্যাড ব্যবহার করে এই সমস্যাটি কমানো যেতে পারে।

তোমার পিরিয়ড track কর

পিরিয়ডে ভালো থাকতে পিরিয়ডকে জানতে হবে

মোনালিসা পিরিয়ড হ্যান্ডবুকের ফ্রি পিডিএফ ভার্শনে পাবে পিরিয়ড নিয়ে যাবতীয় তথ্য। জানবে পিরিয়ড কী, আর এই সময়টায় ভালো থাকতে কী কী করা দরকার হবে।

আমাদের ইনস্টাগ্রাম

ফলো করতে ক্লিক করো
আমাদের প্রডাক্টগুলো